Ads
Overall

আত্মবিলাপ’ কবিতায় কবির মর্মবেদনার স্বরূপ নির্ণয় করো।

আত্মবিলাপ’ কবিতায় কবির মর্মবেদনার স্বরূপ নির্ণয় করো।

প্রিয় পাঠক আপনাকে ধন্যবাদ জানাই আপনার এই অনুসন্ধানের জন্য এবং আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য। আপনি যদি ইতিমধ্যে অনুসন্ধান করে থাকেন আত্মবিলাপ’ কবিতায় কবির মর্মবেদনার স্বরূপ নির্ণয় করো অথবা আত্মবিলাপ কবিতায় কবির মর্মবেদনা নির্ণয় কর এই সম্পর্কিত প্রশ্নোত্তর জানার জন্য তবে সঠিক জায়গায় এসেছেন। পাশাপাশি পাবেন কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর সহ। 

‘আত্ম-বিলাপ’ কবি মাইকেল মধুসূদন দত্তের অন্যতম শ্রেষ্ঠ গীতি কবিতা। এ কবিতায় আশা-নিরাশার দোলায় দুলতে দুলতে কবির জীবনাকাঙ্ক্ষা কীভাবে নিঃশেষিত হয়েছে, কবির আয়ুষ্কাল কীভাবে ক্ষয় হয়েছে এ প্রসঙ্গে জীবনবােধে উদ্ভাসিত কবির অনুশােচনা উদ্ধৃত অংশে প্রকাশিত হয়েছে। 

কবির মর্মবেদনার স্বরূপ: আশা মানুষকে বাঁচিয়ে রাখে, জীবনের গতি সঞ্চার করে জীবনকে পরিচালনা করে। কবিও বড় আশা নিয়ে জীবনসংগ্রামে অবতীর্ণ হয়েছিলেন। কিন্তু তাঁর প্রচেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। তার কোনাে আশাই জীবনে পূর্ণ হয়নি। 

আশা তার সাথে ছলনা করেছে। তাই কবির জীবন ও সাধনা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। কবি চেয়েছিলেন জীবনে অনেক বড় হতে, বিশ্বের বুকে পরিচিত হতে। এজন্য তিনি নিজের ধর্মকেও ত্যাগ করেছিলেন। ফলে তিনি স্বজনদের রােষানলে পড়েন। পৈতৃক সব সম্পত্তি থেকে তিনি বঞ্চিত হন। 

See also  Pareidolia lyrics || Dads In The Park ||

জীবনের হিসাব মেলাতে গিয়ে অনুতাপে দগ্ধ হয়েছে কবির হৃদয়। ধন-মান, ঐশ্বর্য, দাম্পত্য প্রণয়, | খ্যাতি যশলাভের দুর্মর বাসনায় ভর করে তিনি দিশেহারা হয়েছেন। স্বজন, স্বধর্ম, স্বদেশ ছেড়ে মরীচিকার পিছনে ছােটার মতােই বিদেশ | বিভূঁইয়ে গিয়ে প্রতারিত হয়েছেন বারবার। 

কাঙ্ক্ষিত ফল লাভে ব্যর্থ হয়েছেন। তার এ জীবনব্যর্থতার দুঃখবেদনা বুকে চাপা দিয়ে রাখতে পারছেন না বিধায় কবির বুক ফেটে ব্যথা ও অনুশােচনা প্রকাশের বিলাপ অনুরণিত হচ্ছে। এ বিলাপ কবির ‘আত্ম-বিলাপ’। 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, কবির আশা ছিল জগতে অক্ষয় খ্যাতি অর্জন করবেন। ধনে-মানে, জ্ঞানে-প্রতিষ্ঠায় সর্বজন গণ্যমান্য হবেন। কিন্তু সেই আশা নিষ্ঠুর বাস্তবতার বালুচরে হারিয়ে কবি এখন নিঃস্ব। কবির ব্যর্থ জীবনের বেদনাই বাণীরূপ পেয়েছে আলােচ্য চরণগুলােতে।

আশাকরি আপনি খুঁজে পেয়েছেন আপনি কাঙ্খিত প্রশ্নের উত্তর আত্মবিলাপ’ কবিতায় কবির মর্মবেদনার স্বরূপ নির্ণয় করো। শিক্ষামূলক পোষ্টের আপডেট পেতে নিয়মিত ভিজিট করুন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button