Ads
Overall

চৈতী হাওয়া কবিতার মূলভাব কি সহজেই জেনে নিন

প্রিয় পাঠক সাহেব আপনি যদি ইতিমধ্যে অনলাইনে এসে অনুসন্ধান করে থাকেন চৈতী হাওয়া কবিতার মূলভাব কি তা সহজেই আজকের পোষ্টের মাধ্যমে জেনে নিন। একই উত্তর আপনি চৈতী হাওয়া কবিতার ব্যাখ্যা, সারাংশ, সারমর্ম, ভাব সম্প্রসারণ, মূল ভাব ইত্যাদি হিসেবে ব্যবহার করতে পারবেন।

চৈতী হাওয়া কবিতার মূলভাব

ভূমিকা: কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যের এক বিস্ময়কর প্রতিভা। বিশ শতকের তৃতীয় দশকে বাংলা সাহিত্যে তিনি অতি হলেন এক হাতে বাঁকা বাঁশের বাঁশি আর এক হাতে রণতূর্য নিয়ে। তাঁর ছায়ানট’ কাব্যের চৈতী হাওয়া কবিতায় কবি হৃদয়ের বিরহক্লিষ্ট কেন প্রিয়াকে না পাওয়ার অতৃপ্ত হাহাকার অনন্তকালের জন্য তার সাথে মিলনের প্রবল আকর্ষণ প্রকৃতির বিমূর্ত আবহে প্রাণস্ফূর্ত হয়ে উঠেছে। |

কবিতার বিষয়বস্তু: ছায়ানট’ কাব্যে সংকলিত স্বরবৃত্ত ছন্দে রচিত “চৈতী হাওয়া’ কবিতায় চৈত্র রজনীতে কবি স্মৃতির হ নিজেকে সমর্পণ করেছেন। কবির জীবনে প্রেম এসেছিল এক চৈতালী ক্ষণে, কিন্তু সে প্রেম দীর্ঘস্থায়ী হয়নি। কবিপ্রিয়া আঁধা হারিয়ে গেছে।

See also  Keno Arale Lyrics || কেন আড়ালে || Nasif Oni ||

আপনি এই পোষ্টে চৈতী হাওয়া কবিতার মূলভাব নিয়ে পড়ছেন। আশাকরি সম্পূর্ণ পোষ্ট পড়ে শেষ করে নিবেন পুরোপুরি বুঝার জন্য।

চৈতী হাওয়া কবিতার ব্যাখ্যা

কবি তাকে খুঁজে ফিরছেন। কিন্তু কোথাও তার সন্ধান পাচ্ছেন না। প্রিয়ার জন্মদিন স্মরণ করে কবি আজ নিদ্রা কবি তার হারিয়ে যাওয়া প্রিয়ার কাছে প্রশ্ন করেন কেন সে তার নিস্তরঙ্গ দিঘিতে ব্যথার নীলােৎপল হয়ে ফুটেছিল। প্রকৃতির না অনুষঙ্গে কবি প্রিয়ার সুখস্মৃতি স্মরণ করেছেন।

কবিতার দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্তবকে সেই স্মৃতির অনুর পরিলক্ষিত হয়। কবি প্রকৃতির মাঝে প্রিয়ার রূপ খুঁজে চলেছেন। সে রূপ দেখা দিয়েও যেন মিলিয়ে যাচ্ছে। কবি তাই যে পারাপারের ঘাটে বসে আছেন প্রিয়ার চরণ যুগলের দেখা পাওয়ার আশায়।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, কবি তার স্মৃতিতর্পণে নিমগ্ন হয়েছেন। প্রকৃতিতে আবার বসন্ত এসেছে। এসেছে ‘চৈতী হাওয়ার’র চৈতী হাওয়ার আবেশে প্রকৃতি আজ উন্মাতাল। অথচ কবির জীবনে আজ প্রিয়াশূন্য। কিন্তু কবি আশাহত না হয়ে অধীর আগ্রহে প্রেয়সীর জল অপেক্ষা করেছেন। এঁর বিশ্বাস একদিন তিনি প্রিয়ার দেখা পাবেন। আর দেখা পেলে তিনি তাকে কখনই হারিয়ে যেতে দেবেন না।

See also  চাঁদ মামা আজ বড্ড একা লিরিক্স (chad mama aj boddo eka lyrics)

ধন্যবাদ আপনার অনুসন্ধানের জন্য এবং আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য। আশাকরি আপনার কাঙ্খিত অনুসন্ধান চৈতী হাওয়া কবিতার মূলভাব কি তা আমাদের সাইটের মাধ্যমে বিশদভাবে জানতে সক্ষম হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button